কি আছে শনি গ্রহের বলয়ে? জানলে অবাক হবেন।



সৌর মন্ডলের সবচেয়ে সুন্দর গ্রহের নাম শনি। কারন শনি গ্রহের চারপাশে থাকা বলয় গ্রহটিকে অনন্য করে তুলেছে। শনি গ্রহের বলয় প্রায় ৭৫ হাজার কিলোমিটার স্থান জুরে বিস্তৃত। এত বিশাল এলাকা জুড়ে বিস্তৃত হলেও বলয়ের থিকনেস অনেক গড়ে প্রায় ১০ মিটার। বলয় বিশাল স্থান জুড়ে বিস্তৃত হলেও এতে খুব বেশি ম্যাটেরিয়াল নেই। অধিকাংশই ফাকা স্থান। বলয়ের সকল ম্যাটেরিয়াল ছোট ছোট পার্টিকেলে বিভক্ত। তবে এতে বিভিন্ন রকমের ম্যাটেরিয়ালস রয়েছে।




শনি গ্রহের বলয়ে যেসব পার্টিকেল রয়েছে তা বোঝানোর জন্য নাসা বেশ কিছু ছবি প্রকাশ করেছে। যে ছবিতে পার্টিকেলের বিভিন্ন অংশকে বিভক্ত করে রঙের মাধ্যমে পার্টিকেলের আকার নির্দেশ করা হয়েছে। নিচের ছবিটি থেকে আপনি খুব সহজেই বুঝতে পারবেন শনি গ্রহের বলয়ে কোথায় কেমন আকারের পার্টিকেল রয়েছে।




বেগুনী রঙের মাধ্যমে ৫ সে.মি ব্যাসের পার্টিকেল বোঝানো হয়েছে, সবুজ রঙের মাধ্যমে ৫ সে.মি এর চেয়ে ছোট পার্টিকেল এবং নীল রঙের মাধ্যমে ১ সে.মি সাইজের পার্টিকেল বোঝানো হচ্ছে। চিত্রে রঙের শেড পরিবর্তনের সাথে সাথে পার্টিকেলের সাইজ পরিবর্তনের সাথে সম্পর্কিত। শনির বলয় মূলত বরফ দিয়ে তৈরি যার ফলে এটি সূর্য্যের আলো অনেক ভাল প্রতিফলন করতে পারে। শনির বলয়ে একটি অসভুত বিষয় দৃশ্যমান, আর তা হলো বলয়ের শেষ প্রান্তে বলয় খুবই প্রসস্ত। তার মানে শেষ প্রান্তে পাহারের মত উচু অংশ রয়েছে।




শনি গ্রহের একেবারে কাছে থাকা পার্টিকেল প্রতিনিয়ত শনি গ্রহে পতিত হয়। এমনও হতে গ্রহে পার্টিকেল পরতে পরতে বলয় এক সময় হালকা হয়ে যাবে এবং কোন এক সময় বলয় আর খালি চোখে দেখা যাবে না। শনির বলয়ে এমন অনেক বিষয় রয়েছে যা এখনও বিজ্ঞানীদের জন্য রহস্য। উদাহরন হিসেবে বলা যেতে পারে এই বলয় কিভাবে তৈরি হলো। কেউ কেউ মনে করে শনি গ্রহ তৈরি হওয়ার সময় এর কিছু পার্টিকেল বাইরে চলে আসে যার ফলে বলয় তৈরি হয়েছে। আবার কেউ কেউ মনে করে কোন এস্টারোয়েড বা শনির কোন চাদ শনির গ্রহের খুব কাছে চলে এসেছিলো যার ফলে এটি ভেঙে গিয়ে গ্রহটির চারদিকে ছড়িয়ে পরে। তবে বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নয় কিভাবে শনির এই বলয় তৈরি হয়েছে।

Post a Comment

নবীনতর পূর্বতন