কোকিল শুধু বসন্তেই কেনো ডাকে?



সকল পাখির ভাব প্রকাশের জন্য নিজস্ব ভাষা আছে। আমরা কোন পাখির ভাষাই বুঝিনা। কারন পাখিরা মানুষের মত কথা বলে না। তবে পাখির ডাক সুন্দর/অসুন্দর যেমনই হোক না কেনো। এভাবেই তারা একে অন্যের সাথে ভাবের আদান প্রদান করে। কিছু পাখির ডাক কেবল নির্দিষ্ট সময়েই শোনা যায়। যেমন কোকিল। কোকিলের ডাক কেবল বসন্ত কাল আসলেই শোনা যায়। কিন্তু এর কারন কি? কোকিল অন্য কোন ঋতুতে কেনো ডাকে না বা ডাকলেও আমরা কেনো শুনতে পাইনা? 


আরও পড়ুন: সাহারা মরুভূমি আসলেইকি মরুভুমি ছিলো?


প্রায় সব ঋতুতে সব পাখির ডাক শোনা যায়, তবে শুধু বসন্ত এলেই কোকিলের ডাক শোনা যায়। কোকিল শিধু বসন্ত এলেই কেনো ডাকে? এই প্রশ্ন হতো আমাদের মনে কখনও আসেনি। তবে এখন জানার কিছুটা আগ্রহ তৈরি হয়েছে। কোকিলকি শুধু বসন্ত এলেই ডাকে নাকি সারা বছরই ডাকে? আর যদি সারা বছর ডাকে তাহলে আমরা শুনিনা কেনো? কোকিল শুধু বসন্ত এলেই ডাকে নাকি সারা বছরই ডাকে, তা জানার আগে কোকিলের জীবন যাপন সম্পর্কে যেনে নেয়া যাক।


আরও পড়ুন: কাঁকড়া বিছের বিষের মূল্য শত কোটি টাকা


বেশিরভাগ পাখি বাসা বেধে নিজের সঙ্গীর সাথে বসবাস করে। তবে কোকিল বাসা বাধে না একা চলতেই বেশি পছন্দ করে। তবে প্রজননের মৌসুম এলে স্ত্রী কোকিলের সাথে মিলিত হয়। তবে স্ত্রী কোকিল সব পুরুষ কোকিলের সাথে মিলিত হয় না। সে তার মিলনের সঙ্গী বেছে নেয়। আর এই বেছে নেয়ার পদ্ধতি হলো কোকিলের গান। যে পুরুষ কোকিলের সুর বেশি মধুর হয় এবং মন ভোলাতে পারে স্ত্রী কোকিল তার সাথেই মিলিত হয়। মিলনের মৌসুম শেষ হলে আবার তারা আলাদা হয়ে একাকী চলা শুরু করে।




কোকিল সারা বছরেই ডাকে ঠিক যেমনটা সব পাখি ডাকে। তবে একেক পাখির ভাষা বা ভাব প্রকাশের প্রকৃয়া এক এক রকম। তাহলে বসন্ত ছাড়া কোকিলের ডাক কেনো শুনা যায় না? কোকিল বসন্তে এভাবে ডাকে বা গান গায় মিলনের জন্য সঙ্গীর খোজে। তারমানে বসন্তে আমরা কোকিলের যে গান বা ডাক শুনতে পাই যেটা কেবল পুরুষ কোকিলের ডাক। কোকিল বসন্ত কাল ছাড়াও ডাকে বসন্তে কোকিলের যে ডাক আমরা শুনি এটা তাদের স্বাভাবিক ডাক নয়। তবে যেহেতু তখন প্রজন মৌসুম নয় তাই তখন শুধু নিজের ভাষায় স্বাভাবিক ভাবে ডাকে।

Post a Comment

নবীনতর পূর্বতন