পৃথিবীর ঘুর্ণন অনুভব করি না কেনো? বিজ্ঞান ও প্রযুক্তি



পৃথিবীতে এখন পর্যন্ত রেকর্ড করা ঘূর্নিঝড়ে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিলো ঘটায় ৩৪৫ কিলোমিটার। এতো বেগের বাতাস যে অঞ্চল দিয়ে বয়ে গিয়েছিলো সেই অঞ্চলকে লন্ডভন্ড করে দিয়েছিলো। তবে ইন্টারেষ্টিক বিষয় হচ্ছে আমরা এর কয়েকগুন বেশি গতিবেগে ঘুড়ছি। কারন পৃথিবী তার নিজ অক্ষে ঘন্টায় ১৬০০ কিলোমিটার বেগে ঘুরছে। কিন্তু পৃথিবী ঘুর্ণন আমরা বুঝতে পারিনা কেনো? এই বিষয়টি বুঝতে হলে জড়তা বুঝতে হবে।



জড়তা কি?

একটি স্থির বস্তু চিরকাল স্থির থাকতে চাওয়ার যে প্রবণতা তাকেই জড়তা বলে। আবার গতিশীল বস্তু কোন বাধা প্রাপ্ত না হলে চিরকাল সুষম বেগে চলতে থাকবে। জটতার বিষয়টি সহজ উদাহরণের মাধ্যমে বোঝানো যাক। মনে করুন আপনি একটি থেমে থাকা একটি বাসে বসে আছেন। বাসটি যখন চলতে শুরু করবে তখন আপনি কিছুটা পেছনের দিকে হেলে যাবেন। এই ঘটনাটি ঘটে স্থিতি জড়তার কারনে। বাসটি স্থির থাকার ফলে আপনার মধ্যে স্থিতি জড়তা বিদ্যমান থাকে। কিন্তু বাসটি চলতে শুরু করলে স্থিতি জড়তার কারনে আপনার শরীর আগের অবস্থানে থাকতে চায়। ফলাফল আপনি পেছনের দিকে হেলে যান। কিন্তু কয়েক সেকেডের ব্যবধানে আপনার শরীর গতি জড়তা প্রাপ্ত হয়। যার ফলে আবার যখন বাসটি থামবে তখন আপনি সামনের দিকে কিছুটা ঝুকে যাবেন।


আরও পড়ুন: কি আছে শনি গ্রহের বলয়ে? জানলে অবাক হবেন।     

 


এখন যেহেতু পৃথিবী ঘুড়ছে এবং আমরা পৃথিবীর সার্ফেসে অবস্থান করছি সুতরাং আমরা মূলত গতি জড়তার মধ্যে আছি। অর্থাৎ পৃথিবীর সকল বস্তুর মধ্যেই গতি জড়তা বিদ্যমান। যার ফলে আমরা পৃথিবীর ঘূর্নন অনুভব করি না। তবে আমরা যদি দীর্ঘ সময়ের জন্য আকাশের দিকে তাকিয়ে থাকি তখন তারা কিংবা সূর্য্যের মাধ্যমে পৃথিবীর ঘুর্ণনের বিষয়টি বোঝা যায়। আবার পৃথিবীর বাইরে গেলেও পৃথিবীর যে গতিশীল সেটা দেখা যায়। পৃথিবীতে একজনের সাপেক্ষে আরেকজনের গতি যেহেতু সমান তাই আমরা পৃথিবীর ঘূর্নন অনুভব না।


আরও পড়ুন: পৃথিবীর মত নতুন গ্রহ, আমাদের অতি নিকটে


এখানে আপনার মনে আরও একটা প্রশ্ন আসতে পারে। যেহেত পৃথিবী গতিশীল সেহেতু প্লেন উপরে উঠলেইতো এক স্থান থেকে অন্য স্থানে চলে যাওয়ার কথা। প্লেন যখন আকাশে ওড়ে তখন মনে হয় প্লেন পৃথিবী থেকে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। যে ক্ষেত্রে পৃথিবী থেকে সৃষ্ট গতি জড়তা থাকবে না। আসলে প্লেনকে পৃথিবী থেকে বিচ্ছিন্ন ভাবাই ভুল। প্লেন পৃথিবীর বায়ুমন্ডলের নিচে দিয়ে চলাচল করে। বায়ুমন্ডলকে আপাত দৃষ্টিতে বিচ্ছিন্ন মনে হলেও প্রকৃত অর্থে বিচ্ছিন্ন নয়। পৃথিবী ঘূর্ননের সাথে সাথে পৃথিবীর বায়ুমন্ডলও ঘোরে। অর্থাৎ বায়ুমন্ডলকে পৃথিবী থেকে আলাদা ভাবার কোন সুযোগ নেই।



Post a Comment

নবীনতর পূর্বতন